ইস্তফার ২ মাস পর IAS কান্নান গোপীনাথনকে চার্জশিট।স্বরাষ্ট্রমন্ত্রককে তীব্র কটাক্ষ কান্ননের

0
120
কাশ্মীরের পরিস্থিতিতে নিজের মত ব্যক্ত করতে না পারায় গত ২১ অগস্ট চাকরি থেকে ইস্তফা দেন তরুণ অাইএএস কান্নান গোপীনাথন।  এবার তাঁকে ইমেলে চার্জশিট দিল সরকার। এই চার্জশিটের প্রেক্ষিতে একাধিক টুইটে স্বরাষ্ট্র মন্ত্রক ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে কটাক্ষ করেছেন কান্নান।  বুধবার দিল্লিতে অাইনজীবী পুলিসের মধ্যে ঝামেলা সামলাতে না পারার প্রেক্ষিতে স্বরাষ্ট্রমন্ত্রককে কটাক্ষ করে কান্নান টুইটে জানিয়েছেন তিনি অার তাদের অস্বস্তি বাড়াতে চান না, তাই চার্জশিটের প্রাপ্তি স্বীকার করছেন। চাকরি থেকে ইস্তফা দেওয়ার ২ মাস পর শৃঙ্খলাভঙ্গ সহ নানা বিষয়  তাঁর বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে চার্জশিটে। খবরটি বিস্তারিত পড়তে স্ক্রলডটইনে ক্লিক করুন।

 

নিজের মত ব্যক্ত করার স্বাধীনতা ফিরে পেতে চাকরি থেকে ইস্তফা দিলেন ২০১২ ব্যাচের IAS অফিসার কান্নান গোপীনাথন। দাদর নগর হাভেলি প্রশাসনের দায়িত্বপূর্ণ পদে থাকার পর গত ২১ অগস্ট তিনি তার ইস্তফাপত্র দেন।  কান্নান জানিয়েছিলেন তিনি জানেন তার ইস্তফার খবর অাধবেলার পর মিডিয়া থেকে সরে যাবে। কারো কিছু যাবে অাসবে না।  তবুও তিনি বিবেকের কাছে স্পষ্ট থাকতে চেয়েছি।
 জম্মু কাশ্মীরে বর্তমান পরিস্থিতিতে গণতান্ত্রিক পরিসরকে যেভাবে দমিয়ে রাখা হয়েছে তাতে ব্যথিত এই তরুণ অাইএএস অফিসার।একটি রাজ্যের নাগরিকদের গণতান্ত্রিক অধিকার যেভাবে কেড়ে নেওয়া হয়েছে এবং তাতে দেশের অন্যপ্রান্তের লোকেদের নিষ্প্রিয়তা তাঁকে যন্ত্রণা দিয়েছে। কানন্ন মিডিয়া সাক্ষাত্কারে জানিয়েছেন একসময় ভাবতেন ব্যবস্থার অংশীদার হয়েই ব্যবস্থাকে বদল করতে হবে। অাজ অার সে অাশা তিনি করেন না। ইস্তফা দেওয়ার পর কান্নান মিডিয়াকে জানিয়েছেন নির্বাচিত সরকারের সিদ্ধান্ত নেওয়ার অধিকার অাছে, জনগণেরও অধিকার অাছে তার মনোভাব জানানোর।
২০১৮সালের কেরলে বন্যায় ত্রাণে নিজে শারীরিকভাবে যেভাবে অংশ গ্রহণ করেছিলেন তা সকলকেই চমকে দিয়েছিল। নিজের পরিচয় প্রকাশ না করে বস্তা কাধে করে বয়েছিলেন তিনি। পরে জানাজানি হয়ে যায় তাঁর অাসল পরিচয়। গণতান্ত্রিক পরিসর না থাকা ও জম্মু কাশ্মীর ইস্যুতে নাড়া দেওয়ায় অাগে অাইএএসের চাকরি থেকে ইস্তফা দিয়েছেন শাহ ফয়সাল। এবার দিলেন কান্নন গোপীনাথন। ইস্তফা দেওয়ার ২ মাস পরও নিজের অবস্থানে এখন দৃঢ় রয়েছেন  কান্নান গোপীনাথন।