মুখ্যমন্ত্রী সহ ভিভিঅাইপিদের জন্য ১৯১ কোটির বিমান কিনল গুজরাট সরকার

0
28
এদেশের নেতামন্ত্রীদের পা সাধারণত মাটিতে পড়ে না। নিরুপায় না হলে রেল যাত্রা তাদের না পসন্দ। বিমান যাত্রাতেই তারা স্বচ্ছন্দ বোধ করেন সাধারণত। তবে দেশের সব রাজ্যের মুখ্যমন্ত্রী বা রাজ্য সরকারের নিজস্ব বিমান নেই এই ভিভিঅাইপিদের জন্য। গুজরাটের ছিল। এবার সেই বিমান বদল করে ১৯১ কোটি টাকা খরচ করে বিমান কিনল গুজরাটের  বিজেপি সরকার। ১২সিটের এই বিমান মুখ্যমন্ত্রী ছাড়াও ব্যবহার করবেন রাজ্যপাল, উপ মুখ্যমন্ত্রী সহ হাতে গোন কয়েকজন ভিভিঅাইপি।
  রাজ্য সরকারের কাছে ২০ বছরের পুরনো যে বিমান রয়েছে তা একটানা ৮৭০ কিমি দূরত্ব যেতে পারে। ৪ থেকে ৫জন যাত্রী বসতে পারে সেই বিমানে। তেল ভর্তি করার ক্ষেত্রেও কিছু অসুবিধা হচ্ছিল পুরনো এই বিমানে।তাই গত ৫ বছর ধরে নতুন বিমান কেনার প্রক্রিয়া চালাচ্ছিল রাজ্য সরকার। গুজরাটের জন্য একটানা ৭০০০ কিমি পাড়ি দেওয়ার মত বিমান কেনা  প্রয়োজন যখন রাজ্য সরকার বোধ করেছে তখন তার দরকার নিশ্চয় অাছে। সবথেকে ১৯১ কোটি টাকা যখন জনগণের করের টাকার অার তাদেরই কোন জবাবদিহির  প্রয়োজন নেই যখন।
দেশের  প্রধানমন্ত্রীর বিদেশ সফরের খরচ ২০০০ কোটি টাকা ছাড়িয়েছে  গত বছরই।বিমান বা হেলিকপ্টারে চড়ে নেতা মন্ত্রীদের বন্যাপরিস্থিতি পর্যবেক্ষণের খরচ জোগায় জনগণই। অার তাদেরকে ভরতুকি দেওয়ার সময় সরকারের কাছে টাকা থাকে না। জনগণকে ভরতুকি দিলে দেশের অর্থনীতি নাকি রসাতলে যায়।রাজকোষ ঘাটতি নাকি বেড়ে যায়। অামাদের মত গরীব দেশে  ১৯১ কোটি টাকা খরচ করে একটা বিমান কেনা কোন পন্ডিত বলেন তা জানতে বড় ইচ্ছে হয়।