Saturday, November 16, 2019
Home এক নজরে প্রতিশ্রুতি ভঙ্গের অভিযোগ তুলে সরকারের বিরুদ্ধে লাগাতার আন্দোলনের হুঁশিয়ারি প্রাথমিক শিক্ষকনেত্রী পৃথা...

প্রতিশ্রুতি ভঙ্গের অভিযোগ তুলে সরকারের বিরুদ্ধে লাগাতার আন্দোলনের হুঁশিয়ারি প্রাথমিক শিক্ষকনেত্রী পৃথা বিশ্বাসের

0
1202
      কয়েকদিন আগে তাঁকে ছল করে থানায় ডেকে নিয়ে গিয়ে গ্রেপ্তার করেছিল যাদবপুর থানা।সহকর্মী শিক্ষকদের থানায় গিয়ে ছাড়িয়ে আনার কথা বলে যাদবপুর থানার পুলিশ তাঁকে থানায় ডেকে দীর্ঘ সময় বসিয়ে রাখার পর জানায় তাঁকেও গ্রেপ্তার করা হয়েছে।এরপর অন্য ছজন শিক্ষকের সঙ্গে তাঁকেও আলিপুর আদালতে পাঠান হয়।পুলিশ প্রশাসন তাঁদের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা রজু করলেও আইনি লড়াই লড়ে সেদিনই আলিপুর আদালত থেকে শর্তসাপেক্ষ জামিন আদায় করেন প্রাথমিক শিক্ষক সংগঠন, উস্তি ইউনাইটেড টিচার্স এ্যসোসিয়েশনের সম্পাদক পৃথা বিশ্বাস সহ সাতজন শিক্ষক।
             সেই পৃথা বিশ্বাস রবিবার সাতদিনডটইনের সঙ্গে একান্ত আলাপচারিতায় জানিয়ে দিলেন সরককার যদি মনে করেন পুলিশি নির্যাতন ও শাসকদল আশ্রিত গুন্ডাদের দিয়ে আমাদের দাবি আদায়ের লড়াইকে স্তব্ধ করে দিতে পারবেন তাহলে তারা ভুল ভাবছেন।পৃথা পরিষ্কার জানিয়ে দিলেন তাঁরা আগামী কয়েকদিন আবারও শিক্ষা মন্ত্রীর সঙ্গে আলোচনার চেষ্টা করবেন,স্পষ্ট প্রতিশ্রুতি আদায়ের চেষ্টা করবেন না হলে আবার তাঁরা লাগাতার পথের আন্দোলনে ফিরে যাবেন।উস্তুি ইউনাইটেড টিচার্স ওয়েলফেয়ার এ্যসোসিয়েশনের সম্পাদক হিসেবে পৃথা বিশ্বাসের অভিযোগ সরকার প্রতিশ্রুতি ভঙ্গ করছে।গত জুলাই মাসে তাঁরা যখন প্রথমিক শিক্ষকদের সর্বভারতীয় বেতনক্রম অনুযায়ী বেতনের দাবিতে অনশন শুরু করেছিলেন তখন রাজ্য সরকারের তরফে তাদের বলা হয়েছিল,কেন্দ্রীয় সরকারী রীতি অনুযায়ী সমস্ত প্রথমিক শিক্ষককে পে ব্যান্ড ৪ অনুযায়ী বেতন দেওয়া সম্ভব না হলেও সরকার এ রাজ্যের প্রশিক্ষণ প্রাপ্ত প্রাথমিক শিক্ষকদের পে ব্যান্ড ২ থেকে পে ব্যান্ড ৩ পর্যায় উন্নীত করে বেতন নির্ধারন করার সিদ্ধান্ত নিচ্ছে।
    পৃথা বিশ্বাসের দাবি তারা তখনই সমস্ত শিক্ষকদের পে ব্যান্ড ৩ অনুয়ায়ী বেতন দেওয়ার দাবি তোলায় সরকারের পক্ষ থেকে জানানো হয় বিষয়টি তারা পে কমিশনে পাঠাবে। অথচ পে কমিসনের সুপারিশ কার্ষকর করার সরকারি ষোষনার পরেও সমস্ত প্রথমিক শিক্ষকদের পে ব্যন্ড ৩ অনুযায়ী বেতনের কোন সিদ্ধান্ত জানানো হয়নি।সেই বিষয় নিয়ে শিক্ষা মন্ত্রীর সঙ্গে কথা বলতে গিয়েই তাঁদের পুলিশি হামলাবাজির শিকার হতে হল বলে অভিযোগ পৃথা বিশ্বাসের। এদিন পৃথা দাবি করেন শিক্ষামন্ত্রী তাদের সামনে তাদের দাবি-দাওয়ার ন্যায্যতা স্বীকার করার পরেও বিভিন্ন সংবাদ মাধ্যমে বলছেন তাঁর সঙ্গে নাকি শিক্ষকদের কোন আলোচনাই হয় নি। সরকারকে আলোচনায় বসাতে বাধ্য করাতে লাগাতার আন্দোলনের হুঁশিয়ারি দিয়ে পৃথা বিশ্বাস বলেন কোন অবস্থাতেই তারা তাদের দাবি থেকে পিছু হটবেন না।আলোচনা অথবা সংঘাত এই দুই পথের বাইরে যে কোন পথ খোলা নেই এদিন সেটা স্পষ্ট করে দিলেন শিক্ষক সংগঠনের এই নেত্রী। পুলিশি জুলুমবাজি বা শাসক দলের কর্মী বা নেতাদের হুমকিতে তিনি যে দমে যাবার পাত্রী নন বার বার সেটা বুঝিয়ে দিতে চাইলেন পৃথা বিশ্বাস।