পকেটে ৩টাকা ৪০ হাজার ফিরিয়ে কী বললেন এই ব্যক্তি?

0
15

কে বলে সততা মরে গেছে। মহারাষ্ট্রের সাতারা জেলায় এক ব্যক্তি নিজের পকেটে ৩ টাকা থাকার পরও রাস্তায় পাওয়া ৪০ হাজার টাকার নোটের বান্ডিল ফিরিয়ে দিলেন। ধানাজি জাগদালের কাছে দীপাবলীর দিনটা কোন অালাদ কিছু ছিল না।কাজের সন্ধানে রোজকার মত সেদিনও মহারাষ্ট্রের সাতারার নিজের গ্রাম থেকে শহরে এসেছিলেন ধানাজি। তবে সেদিন কাজ জোটে নি। ফিরে যাওয়ার জন্য বাসস্টপে দাঁড়িয়ে থাকার সময় তাঁর নজরে অাসে একটা প্যাকেট। হাতে নিয়ে দেখেন ৪০ হাজার টাকা রয়েছে সেটিতে। ঠিক সেই সময় এক ব্যক্তি সেখানে অাসেন উদভ্রান্তেরর মত। কিছু খুঁজতে থাকেন তিনি। ধানাজি জানতে পারেন ওই টাকার মালিক ও্ই ব্যক্তি। টাকা পেয়ে ধানাজিকে ১ হাজার টাকা দিতেও চান তিনি। ধানাজি তা না নিয়ে মাত্র ৭টাকা নেন। কারণ গ্রামে যাওয়ার জন্য বাস ভাড়া ১০ টাক, তাঁর  কাছে ছিল ৩ টাকা।

এই ঘটনা জানাজানি হয়েতেই ধানাজিকে সংবর্ধনা দেওয়ার ঢল পড়ে গেছে সাতারা জুড়ে। বাইরে থেকেও। অাসরে নেমে পড়েছে নানা দলও। বিদেশ থেকে এক ব্যক্তি ৫ লক্ষ টাকা পুরস্কার দেওয়ার ইচ্ছে প্রকাশ করেছেন ধানাজিকে। পুরস্কারের টাকা ধানাজি নেননি। ধানাজি জানিয়েছেন মানুষের উচিত সত্ভাবে বাঁচা।

এদেশে নীরব মোদিরা খবরের শিরোনাম হন। ধানাজিদের খোঁজ রাখে না কেউ। এরকম ধানাজিদের সংখ্যা কম হতে পারে তবে বিরল নয়। বরং এর অাছেন বলেই সমাজে এখন সততা অাছে। না হলে নীরব মোদির কখনও গোটা দেশটাকেই বিক্রি করে খেয়ে ফেলতো।