অযোধ্যায় বিতর্কিত জমি হিন্দুদের , ট্রাস্ট গঠন করে সরকারকে মন্দির তৈরির নির্দেশ সুপ্রিম কোর্টের, মসজিদ ভাঙা বেঅাইনি সর্বসম্মতভাবে জানাল সর্বোচ্চ অাদালত

0
43
  অযোধ্যায় বিতর্কিত ২.৭৭ একর জমি রামের( হিন্দুদের) বলে  রায় দিল সুপ্রিম কোর্ট।  রামমন্দির বাবরি মসজিদ মামলায় শনিবার এই রায় দিতে গিয়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে ১৯৯২ সালের ৬ ডিসেম্বর বাবরি মসজিদ ভাঙা বেঅাইনি কাজ হয়েছিল। বিতর্কিত জমিতে সরকারকে ট্রাস্ট গঠন করে রাম মন্দির তৈরি করতে নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নেতৃত্বে ৫ সদস্যের সংবিধান বেঞ্চ। ৩ মাসের মধ্যে সরকারকে গঠন করতে হবে এই ট্রাস্ট।  মুসলীমদের  মসজিদ তৈরির জন্য  অযোধ্যায় অন্যত্র ৫ একর জমি দেওয়ার জন্য কেন্দ্র বা রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।
সু্প্রিম কোর্টের এই রায়ে খুশি নয় মুসলীম পার্সনাল ল বোর্ড। সুপ্রিম কোর্টের রায়ে বিতর্কিত পুরো জমি একতরফাভাবে হিন্দু দেওয়ায় তারা অখুশি। তবে এখনই এই নিয়ে তাদের অবস্থান স্পষ্ট করতে চাইছে না সংস্থা। সংস্থার তরফে  অাইনজীবী জাফরিয়াব জিলানি  সাংবাদিকদের জানিয়েছেন পুরো রায় পড়ার পরই তারা পরবর্তী পদক্ষেপ কী নেবেন তা ঠিক করবেন। কংগ্রেসের তরফে মন্দির তৈরির রায়কে স্বাগত জানান হয়েছে। প্রধানমন্ত্রী  টুইট করে বলেছেন দেশের সর্বোচ্চ অাদালতের রায়কে কারো জয় পরাজয় হিসাবে দেখা উচিত নয়। ন্যায়ের মন্দির সৌহার্দ্যপূর্ণভাবে পুরনো মামলার নিষ্পত্তি করে দিয়েছে।  অন্যদিকে AIMIMনেতা অাসাউদ্দিন ওয়েসি বলেছেন ১৯৯২ সালে যারা মসজিদ ধ্বংস করল সুপ্রিম কোর্ট তাদেরকেই ট্রাস্ট তৈরি করে মন্দির তৈরি করতে বলছে। তিনি প্রশ্ন তুলেছেন মসজিদ না ভাঙা হলে সু্প্রিম কোর্ট কী বলতো?