তেলেঙ্গানায় ৪৮ হাজার বাস কর্মীদের ধর্মঘটের ২৬দিন পরও ৪৭ কোটি টাকা দিতে নারাজ তেলেঙ্গানা সরকার!

0
62
ধর্মঘটের  ২৬ দিন পরও  থাকা ৪৮ হাজার বাস কর্মীর দাবি মানতে নারাজ রাজ্য সরকার। মঙ্গলবার শুনানির পর অাগামী ১ নভেম্বর অারটিসির এমডিকে সব হিসাব সহ অাদালতে পেশ হতে নির্দেশ দিল তেলেঙ্গানা হাইকোর্ট। এমনটাই জানাচ্ছে দ্য নিউজ মিনিট । এর অাগে রাজ্য সরকারের তরফে হাইকোর্টে জানান হয় যেতেলেঙ্গানা রাজ্যঅারটিসির পক্ষ থেকে এক রিপোর্টে রাজ্যকে জানান হয়েছে কর্মীদের ২১টির মধ্যে ১৬টি দাবি মেনে নিতে প্রয়োজন ৪৬ কোটি ২০ লক্ষ টাকা। সেই টাকা অারটিসির কাছে নেই। রাজ্যে সরকারও সেই টাকা দিতে পারবে না। রাজ্যের দাবি তারা ইতিমধ্যেই অারটিসিকে  ৪২৩৫ কোটি টাকা দিয়ে দিয়েছে। হিসাবের এই জালে ঝুলে রয়েছে ৪৮ হাজার কর্মীর জীবন।

       এর অাগে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ তার পর্যবেক্ষণে বলে রাজ্য সরকার যখন কোটি কোটি টাকা খরচ করে নতুন নতুন প্রকল্প নিচ্ছে তখন ৪৭ কোটি টাকা দিতে তাদের অসুবিধা হওয়ার কথা নয়। রাজ্য সরকারকে মঙ্গলবারের মধ্যে তাদের অবস্থান স্পষ্ট করতে বলেছে অাদালত। অন্যদিকে ধর্মঘটিদের তরফে অাদালতকে জানান হয়েছে রাজ্য সরকার ও বৃহত্তর হায়দরাবাদ  পুরনিগমের তরফে অারটিসির বকেয়া ৪৯৬৭ কোটি টাকা না দেওয়া সংস্থা ক্ষতির সম্মুখীন হয়েছে। এই দাবি কতটা সঠিক সেই বিষয় রাজ্য সরকারকে জানাতে বলেছে হাইকোর্ট।

গত ৫ অক্টোবর থেকে বিভিন্ন দাবি দাওয়া নিয়ে ধর্মঘটে নেমেছেন ৪৮ হাজার অারটিসির বাস কর্মী। ইতিমধ্যেই তাদের ছাঁটাই করার কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী কেসিঅার।২৬ দিন অতিক্রান্ত হলেও রাজ্য সরকার অালাপ অালোচনার পথে হাঁটতে নারাজ। অারটসি কর্মীদের গত মাসের বেতন হয়নি এখনও।  সোমবার এক মহিলা বাসকর্মী অাত্মহত্যা করেছেন। এই নিয়ে এখনও পর্যন্ত ৪জন অারটিসি কর্মী অাত্মহত্যা করলেন। রাজ্যজুড়ে বাস ধর্মঘটের ব্যাপক প্রভাব পড়লেও  রাজ্যর মুখ্যমন্ত্রীর অাচরণকে হিটলারের সঙ্গে তুলনা করছেন বিরোধী দলের নেতারা।